কক্সবাজার, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪

বৃষ্টির পাশাপাশি পাহাড় ধসের আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অফিস

কক্সবাজারে টানা বৃষ্টিতে জলাবদ্ধতা, উখিয়ার ২০টি সহ অর্ধশত গ্রাম প্লাবিত

টানা বৃষ্টিতে কক্সবাজার শহরের বিভিন্ন সড়ক ও অলিগলি পানিতে সয়লাব হয়েছে। এ ছাড়া ভারি বর্ষণে প্লাবিত হয়েছে টেকনাফ ও উখিয়া উপজেলার অন্তত অর্ধশত গ্রাম।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কক্সবাজারে ৯২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানান কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ আব্দুল হান্নান।

বৃষ্টির সঙ্গে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে; এতে পাহাড় ধসের আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে সকাল থেকে টানা বৃষ্টিতে শহরের পর্যটন জোন কলাতলীর হোটেল মোটেল এলাকা, সৈকতের লাবণী পয়েন্ট থেকে সুগন্ধা পয়েন্ট, বাজারঘাটা, গোলদিঘীর পাড়, বৌদ্ধ মন্দির সড়ক, পাহাড়তলী, পেশকারপাড়া, সমিতিপাড়া, কুতুবদিয়াপাড়া পানিবন্দি হয়ে পড়েছে।

টেকনাফ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়াউর রহমান বলেন, টেকনাফে দুই দিনের ভারি বর্ষণে ৩০ গ্রাম প্লাবিত হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছেন অর্ধলাখ মানুষ।

বুধবার সন্ধ্যা থেকে টানা বৃষ্টিতে উপজেলার হোয়াইক্যং, হ্নীলা, টেকনাফ সদর, বাহারছড়া শামলাপুর, সাবরাং ইউনিয়নের অনেক বাড়িঘরে পানি ঢুকেছে বলে জানান তিনি।

এদিকে উখিয়ার কুতুপালং এলাকার ইউপি সদস্য হেলাল উদ্দিন জানান, টানা বৃষ্টিতে রোহিঙ্গা আশ্রয় শিবিরসহ উপজেলার ২০ গ্রাম প্লাবিত হয়েছে।

কক্সবাজার শহরের গোলাদিঘীর পাড় এলাকার বাসিন্দা হিল্লোল দাস বলেন, বৃষ্টিতে তার ব্যবসা প্রতিষ্ঠান ও বসত ঘরে পানি ঢুকেছে।

কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক বিভীষণ কান্তি দাশ বলেন, বৃষ্টিতে শহরের অনেক এলাকা পানিবন্দি হয়ে পড়েছে। টেকনাফ ও উখিয়ার কিছু এলাকা প্লাবিতের খবর পাওয়া গেছে।

এ ছাড়া পাহাড় ধসের আশঙ্কায় মাইকিং করে ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে বলে জানান তিনি।

পাঠকের মতামত: